Wednesday, July 30, 2014

বাঙালী কমেডি অভিনেতাদের কথা

উনিশ শতকের প্রথম দশকেই শুরু হয়ে গিয়েছিলো হাসির উপাদান নিয়ে ছায়াছবিতে, গানে, মঞ্চে উপস্থিত হবার চেষ্টা। তারপর এলো স্বর্ণযুগ - কমেডিয়ানদের স্বর্ণযুগ। একদল নামকরা, প্রতিভাধর হাস্যকৌতুক অভিনেতাদের আবির্ভাব ঘটলো। হাসির গানে, হাসির অভিনয়ে তাঁরা মাতিয়ে রাখলেন বাঙালীদের। অনুপকুমার, রবি ঘোষ পর্যন্ত চললো তার রেশ। তারপর হারাধনের নয়টি ছেলেদের মতোই তাঁরা সবাই একে একে হারিয়ে গেলেন - পড়ে আছেন শুধু চিন্ময় রায়। 



অবশ্য এখনকার দিনের ছোটখাট কমেডিয়ানরা এখনও তাঁদের অভিনয় দিয়ে দর্শকদের হাসাবার চেষ্টা করছেন - কিন্তু সেই স্বত:স্ফুর্ত অনাবিল হাসির ফোয়ারা তাঁরা আর তুলতে পারছেন না। হয়তো বা রূড় বাস্তবের আঘাতে ক্লান্ত বিষন্ন মানুষেরা আজ হাসতেই ভুলে গেছেন। হয়তো বা হাসির বিষয়গুলো তেমন করে তাঁদের মনে ধাক্কা দিতে পারছে না। এরজন্য হয়তো কাউকেই দোষ দেওয়া যায় না। সব ব্যাপারটাই তো একটা "টিমওয়ার্কের" ব্যাপার। সাহিত্যজগতেও তো স্বর্ণযুগ অতিক্রান্ত। তেমন ভালো হাসির গল্প হয়তো আর লেখা হচ্ছে না। 

কিন্তু সেই স্বর্ণযুগের মানুষগুলো আজ সত্যি সত্যিই হারিয়ে যেতে বসেছেন। যাঁরা সারাজীবন প্রাণপাত করে, নিজেদের সুখ-দু:খের দিকে না তাকিয়ে মানুষকে হাসিয়ে গিয়েছেন,  আজ তাঁদের স্মৃতিচারণ করা আমাদের উচিৎ - তাঁদের সমন্ধে জানা উচিত উত্তরসুরীদের। এই ইচ্ছা থেকেই আজকের এই পোস্টের উত্থাপন। হারানো দিনের চার খ্যাতনামা কমেডি অভিনেতা: তুলসী চক্রবর্তী, নবদ্বীপ হালদার, হরিধন মুখোপাধ্যায় আর নৃপতি চট্টোপাধ্যায়ের কিছু কথা এখানে তুলে ধরা হলো।   




2 comments:

  1. darun share dada...............khub valo.............satyi era ekek jon 1ta mvi eka tene nie jaoar khomota rakhten!..............collectione rakhar moto boi dilen!

    ReplyDelete
  2. ভাই কুন্তল, দারুন বিষয়, দারুন লেখা। সত্যি এখনকার কোনো কমেডিয়ান দর্শক মহলে কেন যে সাড়া জাগাতে না ! তবে আপনি কিন্তু মহিলা হাস্যরসের অভিনেত্রীদের কথা চেপে গেলেন। গীতা দে, ছায়া দেবী, মলিনা দেবী এনাদের হাস্যরসের অভিনয়ও তো উল্লেখযোগ্য।

    ReplyDelete