Saturday, August 2, 2014

সৌমিত্র চট্টোপাধ্যায়ের চোখে 'মহানায়ক উত্তমকুমার'

বাংলা ছায়াছবির জগতে মহানায়ক একজনই - কিন্তু তাঁর পরে, অর্থাৎ দ্বিতীয় স্থানে কে আছেন, তা নিয়ে মতবিরোধ থাকলেও, মনে হয় সৌমিত্র চট্টোপাধ্যায় অন্যদের থেকে বেশ কিছুটা এগিয়ে আছেন। যে কোন প্রফেশানে 'কম্পিটিশান' থাকেই, কিন্তু অনেক সময়ই উত্তমকুমার ও সৌমিত্র  চট্টোপাধ্যায়ের মধ্যে ইচ্ছা করে একটা রাইভ্যালরি দেখানোর চেষ্টা করা হয়েছে। 

অভিনেতা উত্তমকুমারের অন্যতম পজিটিভ পয়েন্ট ছিলো, তাঁর ভূবন-মোহিনী মিষ্টি হাসি। আলাদা করে খুঁটিয়ে খুঁটিয়ে দেখলে হয়তো তাঁর মুখের অনেক কিছুর মধ্যেই খুঁত পাওয়া যাবে - কিন্তু সব মিলিয়ে, যাকে বলে as a whole, উত্তমকুমারের মুখ ছিলো অস্বাভাবিক ফটোজিনিক। তাঁর সেই গ্ল্যামারাস হাসির কবলে পড়ে গোটা নারীজগৎ তো বটেই, এমন কি পুরুষজগও সত্তরের দশকে প্রেমে হাবু-ডুবু খেয়েছে।  
মহানায়ক উত্তমকুমার

আজ থেকে প্রায় বছর চারেক আগে বিভিন্ন পত্র-পত্রিকায় লেখা সৌমিত্র চট্টোপাধ্যায়ের বেশ কিছু লেখা একত্রিত করে একটি বই প্রকাশিত হয়েছিলো, 'আজকাল' প্রকাশনা থেকে, যেখানে তিনি তাঁর অগ্রজ নানান অভিনেতাদের সম্পর্কে কিছু খোলাখুলি কথা বলেছিলেন। সেখান থেকেই মহানায়ক উত্তমকুমার সম্পর্কে তাঁর কিছু কথাবার্তা এখানে তুলে ধরা হলো। 



No comments:

Post a Comment