Thursday, August 21, 2014

আবোল তাবোল - সুকুমার রায়

"হঠাৎ কি হলো মতি, 
                সোনালী এক প্রজাপতি 
এসেছিলো পথ ভুলে, 
                 আমারই রুপালি চুলে..."

পরশুরামের 'বিরিঞ্চিবাবা' বলে গেছিলেন "কাল (অর্থাৎ  সময়)  অতি বিচিত্র..." - সত্যি বলতে কি তিনি একদম ঠিক কথাই বলেছিলেন। সত্যিই বড়ো অদ্ভুত হলো সময়ের চরিত্র। মাঝে মাঝে মনে হয় মুঠোভর্তি বালি তুলে ধরলে যেমন হাতের আঙুলের ফাঁক দিয়ে বেশিরভাগই ঝরে পড়ে যায় - সেই পড়ে যাওয়া বালিগুলোই যেন হলো সময়, আর যেগুলো বাকী থেকে যায়, সেগুলোই স্মৃতি।

ছেলেবেলা নিয়ে কিছু লেখা সহজ কথা নয় - স্মৃতির পথ হাঁতড়ে হাঁতড়ে অতীতে ফিরে যেতে হয়। চল্লিশ বছর আগে ফিরে গিয়ে শৈশবগাঁথা মোটেই সহজ কথা নয়। মজার কথা হলো কিছু কিছু বই, তাদের ম্যাজিকাল ক্ষমতায় সহজেই আমাদের সেই হারানো দিনগুলোতে ফিরিয়ে নিয়ে যেতে পারে - কিছুক্ষণের জন্যে হলেও মনে করিয়ে দিতে পারে সেইসব হারানো স্মৃতিগুলো। সুকুমার রায়ের লেখা "বো তাবোল" বইটি হলো ঠিক সেরকমই একটি বই। 

ছেলেবেলার কথা যেন সেই অনেকটা পপুলার টিভি সিরিজের মতো - যতোবারই দেখি, মনে হয় আমার নিজের শৈশবেরই ডেপিকশান: "Growing up happens in a heartbeat. One day you're in diapers; the next day you're gone. But the memories of childhood stay with you for the long haul..."  --- The Wonder Years 
                                              

আবোল তাবোল









1 comment:

  1. আবোল তাবোল-এর সিগ্‌নেট প্রেস সংস্করনটা বোধহয় প্রথম। ওই প্রকাশনার অঙ্গসজ্জার সঙ্গে অন্য প্রকাশনাগুলোর কোনো তুলনাই চলেনা। যদিও সেই সংস্করনটাও সুকুমার প্রকাশিত দেখে যেতে পারেননি, কিন্তু তার খস্‌ড়া মনোনীত করে গিয়েছিলেন।

    ReplyDelete