Saturday, September 27, 2014

বিক্রমাদিত্য ও বেতালের কাহিনী (চাঁদমামা)

"বিক্রম আউর বেতাল, বিক্রম আউর বেতাল..." - শুনলেই মনে পড়ে যায় আশির দশকের মাঝামাঝির সেই দিনগুলো, যখন দূরদর্শন-এর(TV) ন্যাশনাল চ্যানেলে দেখা যেতো 'বিক্রমাদিত্য ও বেতালের' একটি করে এপিসোড, প্রতি সপ্তাহে নতুন নতুন গল্প। হিন্দীতে হলেও সেই কাহিনীগুলো দেখতে, কেন জানি না, কখনোই খারাপ লাগতো না। অথচ ভালো করে ভেবে দেখলে
সেই টিভি সিরিয়ালের মধ্যে কিন্তু অনেক গলদ ছিলো। অভিনেতাদের সীমাবদ্ধতা ছাড়াও, সংলাপ সঞ্চয়ন, নির্দেশনা, কাহিনীর বিশ্বাসযোগ্যতা, গ্রাফিক্স, ব্যাকগ্রাউন্ড মিউজিক, আউটডোর অ্যারেন্জমেন্ট, পোশাক, ইত্যাদি অনেক কিছুর মধ্যেই নানান খুঁত ভরা ছিলো, কিন্তু তা স্বত্তেও সেই দিনগুলোতে 'বেতালের' একটাও এপিসোড কোনো কারণ ছাড়াই মিস করেছি বলে মনে পড়ে না ! হতে পারে সেই সময়ে ভালো সিরিয়ালের প্রতুলতা ছিল অনেক কম, বা হয়তো টিভি-র দর্শকদের সংখ্যার সাথে সাথে, তাদের চাহিদাও ছিল অনেক কম।     

কিন্তু সে যাই-ই হোক, রামানন্দ সাগরের নির্দেশনায় সেই টিভি সিরিয়াল যথেষ্ঠ পপুলার হয়েছিলো। বেশ কিছুকাল পরে এই সিরিয়ালের সব গল্পকটিই ডিভিডি হিসাবে বার হয়ে যায় - তার দামও ছিলো  সাধারণ মানুষের সাধ্যের মধ্যেই। কয়েকবছর আগে দেশে গিয়ে বেতালের সেই ডিভিডি কিনে ফেলি - ভেবেছিলাম ইচ্ছামতো বাড়িতে বসে বেতালের সেই গল্পগুলি আবার আয়েশ করে দেখবো। 

কিন্তু এবারে নতুন করে "বিক্রমাদিত্য ও বেতাল" দেখতে গিয়ে অনুভব করলাম যে কয়েকটি এপিসোড দেখার পরই আর তেমন দেখতে ভালো লাগছে না ! হয়তো সেই কৈশোরের অল্পেতেই মুগ্ধ হবার ক্ষমতা ঈশ্বর কেড়ে নিয়েছেন, হয়তো বা বয়সের সাথে সাথে আমার এক্সপেক্টাশনের লেভেলও ইতিমধ্যে অনেক, অনেক বেড়ে গেছে। কিছুটা মন খারাপ নিয়েই তাই খুঁজে বার করলাম পুরানো দিনের সেই "চাঁদমামা"-তে প্রকাশিত হওয়া বেতালের কাহিনীগুলো। 

কিছুটা বিস্ময়ের সাথেই লক্ষ্য করলাম যে সেই গল্পগুলো পড়তে কিন্তু বেশ ভালোই লাগছে ! একেই কি বলে 'পুরাতন প্রেম' ? না কি সেই গল্পগুলোকে সত্যি সত্যিই সময়ের গন্ডিতে বেঁধে ফেলা যায় না ?

এই পোস্টে চাঁদমামায় প্রকাশিত হওয়া সেই "বেতালের কাহিনী"-র বেশ কয়েকটি একসাথে একত্রে  আপলোড করা হলো। এই সবকটি ঘটনাই কল্পিত,  কে লিখেছিলেন তা জানা নেই - কিন্তু তাহলেও এই কাহিনীরগুলির আবেদন কিন্তু আজও সেই একই রকম আছে।  

বিক্রমাদিত্য ও বেতাল 







1 comment:

  1. bohundin baade porlam - thanks for sharing....

    ReplyDelete