Saturday, November 15, 2014

অলাতচক্র - তারাদাস বন্দোপাধ্যায়

নিখিল ব্রহ্মান্ডের সৃষ্টিরহস্যের কার্যকারণ যতদিন আমাদের কাছে অজানা থাকবে, ততদিনই আত্মা, পরলোক, এবং দৈবীশক্তি সমন্ধে মানুষের বিশ্বাস অনড় ও অচল থেকে যাবে। কতিপয় ব্যক্তি বিজ্ঞাননির্ভর হয়ে অবিশ্বাসে সব কিছু উড়িয়ে দিতে পারেন, তবু দেখা গেছে চরম বিপদে বা সংকটে সেই সব মানুষই দৈবীশক্তির ওপর ভরসা করেছেন। 'অলাতচক্র' গন্থের পটভূমি এই অলৌকিক বা আধিদৈবিক ঘটনার উপর দাঁড়িয়ে। মূল চরিত্র তারানাথ, যাকে পাঠকেরা তারানাথ তান্ত্রিক বলে জানেন অনেক আগে থেকেই।  তাঁর কিছু দৈবীশক্তি আর্জিত হয়েছিলো। কিন্তু তিনি দেখেছেন তাঁর চেয়েও শক্তিসম্পন্ন মানুষ। এঁদের অভিজ্ঞতা এবং সহযোগিতা গ্রন্থের কাহিনী-কথককে কীভাবে আবিষ্ট করেছে এবং রক্ষা করেছে নানা বিপদ থেকে তারই মনোমুগ্ধকর, কখনও বা রোমহর্ষক বিবরণ এই 'অলাতচক্র' গ্রন্থটি। 


লেখক তারাদাস বন্দোপাধ্যায় হলেন বিখ্যাত কথাসাহিত্যিক বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের সুযোগ্য পুত্র। 
তারাদাস বন্দোপাধ্যায় (১৯৪৭ - ২০১০)

তারাদাস বন্দোপাধ্যায়ের জন্ম হয়েছিলো মাতুলালয়ে, ব্যারাকপুরে। তাঁর  বাল্যকাল কেটেছিলো পিতা বিভূতিভূষণের সাথে ইচ্ছামতী-তীরের বনগ্রাম শহরের কাছে এক গ্রামে - সেই গ্রামের নামও ছিলো 'ব্যারাকপুর'। বিহারের সিংভূম জেলার ঘাটশিলাতেও তিনি ছিলেন বেশ কিছু সময়। 

২০০০ সালের পুজোর সময় দিল্লিতে ডাক্তার দেখাতে গিয়ে বঙ্গভবনে বসে লেখক শুরু করেছিলেন এই কাহিনীটি। মাত্র চারটি অধ্যায় লেখার পর তিনি করোনারি বাইপাস অপারেশনের জন্য হাসপাতালে ভর্তি হন। অনেক ভোগার পর তিনি একসময় সেরে উঠলেন বটে, কিন্তু রোগের নানান জটিলতার কারণে, তিনি নিজে বসে আর লিখতে পারলেন না। তাই তিনি তখন মুখে বলে যেতেন, আর তাঁর সুযোগ্য স্ত্রী 'মিত্রা বন্দোপাধ্যায়' শ্রুতিলিখন নিতেন। 'কথাসাহিত্য' পত্রিকায় ২০০০-এর ডিসেম্বর থেকে ২০০৩-এর জানুয়ারী পর্যন্ত 'অলাতচক্র' প্রকাশিত হয়েছিলো। 


কবেকার সেই সুদূর অতীতে বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের লেখা 'তারানাথ তান্ত্রিক'-এর গল্প প্রথম পড়ে চমকে উঠেছিলাম সেই গল্পের মধ্যে লেখকের নিজস্ব, বাস্তব অভিজ্ঞতার ছোঁয়া পেয়ে। তারানাথ তান্ত্রিককে আমার কোনও কল্পনার চরিত্র বলে কখনোই মনে হয়নি -  বরং আমার দৃড় বিশ্বাস তা লেখকের জানা-শোনা, খুব কাছেরই কোনো এক চরিত্র। গল্পে বর্ণনার কারণেই লেখক সামান্য অদল-বদল করে তাকে পাঠকদের কাছে তুলে ধরেছিলেন। 

অলৌকিক এবং অতিলৌকিক ঘটনার দিন শেষ হয়ে যায় নি, কেবল অনেক সময় আমরা তাদের অলৌকিক বলে আর চিনে নিতে পারি না - এই যা। প্রখ্যাত সায়েন্টিস্ট জে. বি. এস. হ্যালডেন বলেছিলেন - সত্য যে কল্পনার চেয়েও বিচিত্র শুধু তাই নয়, আমাদের কল্পনা যতদূর পৌঁছয় সত্য তার চেয়েও অদ্ভুত [ "I have no doubt that in reality the future will be vastly more surprising than anything I can imagine. Now my own suspicion is that the Universe is not only queerer than we suppose, but queerer than we can suppose..."] 

'অলাতচক্র' কাহিনীটি আমি অনেক অনুসন্ধানের পরও এখনো পর্যন্ত কোনো ব্লগে দেখতে পাইনি। তাই শেষমেষ, ঝোঁকের বশে কলকাতা থেকেই এই বইটি কেনার সিদ্ধান্ত নিয়ে ফেললাম। বইয়ের মূল্যের থেকে, বই পাঠানোর ডাক-মাশুল পড়লো প্রায় পাঁচগুন বেশী!! কিন্তু বইটি এক নিশ্বাসে শেষ করার পর আমি বুঝলাম যে ভুল কিছু আমি করিনি। ভালো জিনিস সবার সাথে শেয়ার করার মজা হয়তো আমার কাছে অন্যরকম, তাই সেই বই থেকে প্রথম কয়েকটি পর্ব এখানে আপলোড করলাম - ভালো লাগলে বাকী পর্বগুলোও দেওয়া যাবে। অতিলৌকিক ঘটনার ঘনঘটায় ভরপুর এই গল্প হয়তো আমার মতো অনেক পাঠকেরই ভালো লাগবে - আর তাতেই হবে আমার এই ক্ষুদ্র প্রচেষ্টার সার্থকতা। 


১)  অলাতচক্র (১ - ৩ পর্ব)
২)  অলাতচক্র (৪ - ৭ পর্ব)
৩)  অলাতচক্র (৮ - ১৪ পর্ব)
৪)  অলাতচক্র (১৫ - শেষ পর্ব)


17 comments:

  1. ধন্যবাদ। আমি 'তারানাথ তান্ত্রিক' বইটা পড়েছিলাম। এটাও আশা করি শীঘ্রই পড়ে ফেলবো :)

    ReplyDelete
  2. KHUB VALO LAGLO ..............THANKS FOR UPLOADING .................

    ReplyDelete
  3. Boi ti kon publisher r theke prokasito o kothay paoa jay janaben?

    ReplyDelete
    Replies
    1. Santanu - ব্লগে আসার জন্যে ধন্যবাদ - এই বইটা প্রকাশিত হয়েছে 'মিত্র ঘোষ' থেকে - দাম সামান্যই - INR ৬০/- - কলেজ স্ট্রিটে পেয়ে যাবার কথা - না পেলে এখানে আমি আপলোড করে দেবো - তবে এখনো পুরো বইটা স্ক্যান করার সময় পাই নি - আর, তাছাড়া লোকে এই সব গল্প আদৌ পছন্দ করে কিনা সেই নিয়েও আমি sure ছিলাম না...

      Delete
    2. OBOSYO ONEKE POCHONDO KORE ............... TADER MODHEYE AMI AKJON ................

      Delete
    3. Kuntal@ dekhi jogar kora jay ki na.tobe apni upload korun, tate blog ti o somridhdho hobe r sobai boigulo porte parbe. Ababro bolchi apnar collection darun. r egulo enekei pochondo kore, charidike bhalo shishu- kishor sahityer boro akal.

      Delete
  4. onek aage porechhilam.....darun..parle bakitao deben...........

    ReplyDelete
    Replies
    1. একসাথে পড়ার থেকে রয়েসয়ে পড়লে কিন্তু মজা অনেক বেশি !! Next চার পর্ব আপলোড করে দিলাম...

      Delete
  5. বাংলাদেশের কোথাও এই বইটি পাওয়া যায় না, আমি তন্ন তন্ন করে খুঁজেছি। অনুগ্রহ করে যদি পুরো বইটি একসাথে আপলোড করে দিতেন তাহলে খুব উপকৃত হতাম। :)

    ReplyDelete
    Replies
    1. Thanks for visiting the blog - অবশ্যই দেবো - তবে আমিও আপনাদের মতোই এই বইটা ধীরে ধীরে পড়ছি আর আপলোড করছি - :)
      আপাতত: আরো ৭টি চ্যাপ্টার আপলোড করলাম - বাকি থাকলো আর মাত্র ৮টি।

      Delete
    2. আপলোডের জন্যে অসংখ ধন্যবাদ। আসলে এই ধরনের বই পড়তে শুরু করলে পুরোটা শেষ না করে ওঠা যায় না, তাই পুরো বই একসাথে আপলোড করার অনুরোধ করেছিলাম। আশা করি খুব শীঘ্রই আপনি বাকি ৮ পরিচ্ছেদ আপলোড করবেন।

      Delete
  6. শ্রী শৈলেন্দ্র নারায়ণ ঘোষাল শাস্ত্রী মহাশয়ের লিখিত "তপোভুমি নর্মদা" বইটা দয়া করে আপলোড করবেন প্লিজ? কোন সাইটে পাচ্ছিনা। যেটায় পেলাম মোটে একটা পার্ট। তাও সম্পূর্ণ নয় মনে হচ্ছে। শেষ ভরসা হিসাবে আপনাকে পেলাম। প্লিজ।

    ReplyDelete
    Replies
    1. বিখ্যাত এই বইটির নাম শুনলেও দূর্ভাগ্যবশত: এটি আমার কাছে নেই, পড়াও হয়ে ওঠেনি। FB-এ দেখলাম এই বইটির কিছু পাতা আপলোড করা আছে - আপনি সেখানে একবার রিকোয়েস্ট জানিয়ে দেখতে পারেন। তবে আমি নিশ্চিত কলেজ স্ট্রীটে এই বই এখনও পাওয়া যাবে, অন্তত: পুরানো কপি - এ বছরের শেষে আমার দেশে যাবার ইচ্ছা আছে তখন অবশ্যই খোঁজ করে দেখবো।

      Delete
    2. Btw, আপনি কি এই লিঙ্কে গিয়েছিলেন? https://plus.google.com/112858561734294428889/posts ?
      এখানে প্রায় "উত্তরতট" খন্দের ২৯৩ পাতার স্ক্যান দেওয়া আছে। কিছুটা পড়েই বেরিয়ে পড়তে ইচ্ছা করছে !!
      || হর নর্মদে হর ||

      Delete
  7. aj theke pray 4 bochor age ek sondhyebelay prothom taranath tantrik er songe porichoy. prothom porichoy e chomke uthechilam, ebong dukhito hoyechilam je eto ashadharon ekta sahityo shilpo theke ami etodin bonchito chilam.
    jai hok tarpor tonno tonno kore onek site e khujechhi kintu baki part gulo kokhono paini.
    apnar site e ese sei monobancha purno holo. Sotyee anoboddyo collection apnar ar amader jonno obarito dwar hoar jonno apnake ashonkhyo dhonyobad. sathe apnar nijoswo lekha gulo puro muchmuche crispy. Chelebelar smrity gulo uske deoar jonno kurnish janai.

    ReplyDelete