Saturday, November 22, 2014

কালজয়ী বাংলা গল্পের দল - 'সিকেপিকেটিকে' 'পেন্টাগন'

'বেস্ট ফ্রেন্ড' বানানো যায় না, তা আপনা-আপনিই হয়ে যায়, কথাটা যেমন সত্যি, তেমনি আবার এটাও সত্যি যে একটা বয়সের পর, বিশেষ করে কিশোর জীবন অতিক্রান্ত হয়ে যাবার পর, আর নতুন করে 'প্রাণের বন্ধু' খুঁজে পাওয়া যায় না, বা আর কারোর সত্যিকারের বন্ধু হতে পারা যায় না। মানুষের জীবন নদীর মতো - একবার চলতে শুরু করলে আর কখনো ফিরে আসে না।  বয়সের হাত ধরে আমাদের নানান ধরনের মানুষের সাথে আলাপ-পরিচিতি বেড়েই চলে, কিন্তু তাদের কেউই আর ঠিক 'বন্ধু' হয়ে ওঠে না।  তাই উত্তম-সুচিত্রার 'হাত বাড়ালেই বন্ধু' সিনেমাটার বক্তব্যটি কিন্তু ডাহা মিথ্যে!  

স্কুল আর সেই সময়্কার বন্ধুদের নিয়ে অসাধারণ সোনালি দিনগুলোর কথা যদি সামান্যও ভাবতে বসি, তাহলে ছেলেবেলার আর বাদবাকি যাবতীয় সুখের স্মৃতিরা ফিকে হয়ে যায়। আমাকে যদি কেউ কোনদিন একটা টাইম-মেশিন দেয়, তা'হলে আমি ঠিক চলে যাবো আমার সেই ফেলে আসা শৈশবে, যেখানে এখনো সেই আইসক্রীমওয়ালাটা তার সাইকেলের ক্যারিয়ারে আইসক্রীম-ভর্তি কাঠের, চারকোনা বাক্সটা বেঁধে আমাদের ছুটে আসার জন্যে অপেক্ষা করে চলেছে...

তবে শৈশব আর কৈশোরকে  ছুঁতে পারার মধ্যেও এক অন্য ধরনের সুখ আছে। সময়ের যাঁতাকলে পড়ে আমরা যতোই দূরে সরে যাই ছোটবেলা থেকে, ততোই যেন মন আরও বেশি করে ফিরে পেতে চায় তাকে। 



স্মৃতিপীড়ায় আনন্দ আছে যথেষ্ঠই - তাই ঘুমে-জাগরণে আমার সব ভ্রমণ কৈশোর-অভিমুখে। কিশোরবয়সে পড়া কিছু কিছু গল্প আমি আজও ভুলে উঠতে পারিনি। আজও নতুন করে পড়তে বসলে সেই কিশোর বয়সের রোমাঞ্চের আঁচ যেন অনেকটাই অনুভব করি। এইসব গল্প পড়তে পড়তে কল্পনার ডানায় ভর দিয়ে অনায়াসেই উড়ে যাই অন্য কোনো এক ভুবনে।

এইসব গল্পগুলোতে কোথাও অনর্থক কিশোরী চরিত্র এনে সুড়সুড়ি দেওয়া নেই - নেই ঘুঁষোঘুঁষি বা বন্দুক-পিস্তলের অহেতুক গর্জন। বরং আছে মানুষের চিরকালীন, শাশ্বত জীবনসত্য, যা পড়তে পড়তে পাঠকেরা অনেকেই ফিরে পাবেন তাঁদের হারানো ছেলেবেলা। 

এই ব্লগে আমি সেই হারানো দিনের 'কিশোর বন্ধুত্ব' নিয়ে দুটি অসাধারণ গল্প পোস্ট করলাম। প্রথমটি, অর্থাৎ 'সিকেপিকেটিকে'-র লেখক হলেন আশুতোষ মুখোপাধ্যায়, আর পরেরটি, অর্থাৎ 'পেন্টাগন'-এর লেখক হলেন আমাদের সবারই অতি প্রিয় সঞ্জীব চট্টোপাধ্যায়অসম্ভব ভালোলাগায় ভরপুর, মর্মস্পর্শী এই দুটি গল্প সবারই ভালো লাগবে।  

সিকেপিকেটিকে ও 
পেন্টাগন 










1 comment:

  1. kuntalda akdom thik kotha ............... chotobelar seisob bondhuder moto r kauke paoa jai na ............... akhono bondhu bolte jekoti nam prothome vese othe tar sobkoti amar chotobelar ...................
    golpoduti age pora ............. kintu notun kore arekbar porar sujog kore debar jonyo dhonyobad ..................................

    ReplyDelete