Sunday, December 7, 2014

Star Wars - The Empire Strikes Back

Star Wars মুভি অরিজিনালি রিলিজ করেছিলো ১৯৭৭ সালে - তখন আমি নেহাৎই ছোটো। আশির দশকের প্রথম দিকে কলকাতায় এলো জর্জ লুকাসের Star Wars সিরিজের পাঁচ নম্বর ছায়াছবি 'The Empire Strikes Back' - এক রবিবারের দুপুরে দাদার হাত ধরে চললাম খোদ কলকাতার 'নিউ এম্পায়ার' সিনেমা হলে। Star Wars-এর কোনো গল্পই আমি তেমন জানিনা, কিন্তু দাদার উত্তেজনার বহর দেখে আমিও মনে মনে ভীষণ উত্তেজনা বোধ করতে লাগলাম। সিনেমার টিকিট কয়েকদিন আগে থেকেই কেটে আনা হয়েছিলো। তাই নিশ্চিন্তমনে আমরা যথাসময়ে হলে ঢুকে পড়লাম। 
'নিউ এম্পায়ার'  - এক কালের prestigious সিনেমা হলের এখন 'মুখ ঢেকে গেছে বিজ্ঞাপনে'
সেই প্রথম আমার কলকাতার কোনো নামী সিনেমাহলে ঢুকে সিনেমা দেখা, তাও আবার বিদেশী, একেবারে খোদ অ্যামেরিকান মুভি!! স্টেজের স্ক্রিনের সামনে ঢেউ খেলানো কালো পর্দার বাহার, সিটের অ্যারেঞ্জমেন্ট, মাথার উপরে সিলিংয়ে ঝিকিমিকি আলোর বন্যা, টর্চ লাইট হাতে সীট-দেখানো হেল্পারদের চোস্ত পোশাক, বেসিক্যালি যাই-ই দেখি তাতেই আমি অবাক চোখে হাঁ-করে থাকি। 

তারপর একসময় ধীরে ধীরে স্টেজের কালো পর্দা উঠে গিয়ে সিনেমা শুরু হলো। এইবার আসল 'হাঁ' যে কি বস্তু তা আমি প্রতি মুহুর্তে টের পেলাম। ইংরাজী ভাষায় হয়ে চলা কথাবার্তার কিছুই মাথায় ঢুকছেনা, কিন্তু তাতে সিনেমার একটা দৃশ্যও বুঝতে অসুবিধা হচ্ছে না, যদিও দাদা মাঝে মাঝে ঝুঁকে পড়ে আমার কানে ফিসফিস করে বলে দিয়ে চলছিলো যে কি ঘটে চলেছে - একেই বোধহয় বলে 'exquisitely simple and user-friendly movie'... 

হাই-ফাই স্পেস-শিপ, অদ্ভুত অদ্ভুত সব ক্রিয়েচার, দারুণ অভিনব আর বিচিত্র রকমের যুদ্ধাস্ত্র, ঘটনার বৈচিত্র আর কাহিনীর অবিশ্বাস্য twist, ক্যারেক্টারদের আকর্ষনীয় পার্সোন্যালিটি, আর সবার উপরে অ-সা-ধা-র-ণ স্পেশাল-এফেক্ট, আমাকে সম্পূর্ণ এক অন্য জগতে নিয়ে চলে গেলো।

একসময় সিনেমা শেষ হয়ে গেলো - আমরা সবার শেষে হল থেকে বার হয়ে এলাম - কিন্তু মাথার মধ্যে ঘুরেই চললো Yoda আর Luke-এর হাঁটাচলা, কথাবার্তা আর যাবতীয় কান্ডকারখানার মুহুর্তগুলো। 

Movie Plot:
The film is set three years after Star Wars. The Galactic Empire, under the leadership of the villainous Darth Vader, is in pursuit of Luke Skywalker and the rest of the Rebel Alliance. While Vader chases a small band of Luke's friends - Han Solo, Princess Leia Organa, and others - across the galaxy, Luke studies the Force under Jedi Master Yoda. But when Vader captures Luke's friends, Luke must decide whether to complete his training and become a full Jedi Knight or to confront Vader and save his comrades.

আশির দশকের তুলনায় টেকনোলজি আজ কয়েক হাজারগুন এগিয়ে গেছে। এখনকার দিনের সায়েন্স ফিকশানদের সাথে সেই পুরানো দিনের সায়েন্স ফিকশানদের তুলনা করা তাই একবারেই বোকামি। কিন্তু তবুও জর্জ লুকাসের Star Wars সিরিজ চিরকালই সায়েন্স ফিকশান-প্রেমীদের মধ্যে এক স্থায়ী জায়গা জুড়ে থেকে যাবে। 


The Empire Strikes Back
(23.5 MB) 







4 comments:

  1. Age kokhono shunini - besh valo laglo Dada - thank you for sharing...

    ReplyDelete
  2. ageo porechi tobe abar pore valo laglo ................
    BTW onekdin RIP KIRBY pai ni .............. 1ta duto pabo naki jodi somvob hoi ............... akdom notun

    ReplyDelete