Saturday, January 17, 2015

পাঁচটি হাসির গল্প - শিবরাম চক্রবর্তী

খুব ছোটবেলায় বাবার মুখে বারে বারেই শুনতে চাইতাম সেই 'মশা-মাছির পান্তুয়া/রসগোল্লা খাবার' গল্পটা, আর বাজারের বড়ো মিষ্টির দোকানটার সামনে দাঁড়িয়ে, জুলুজুলু চোখে সেই দোকানের কাঁচের শো-কেসের ভিতরে থাকা, থরে থরে সাজানো মিষ্টিগুলোকে খালি দেখতাম আর ভাবতাম, ইসস - আমিও যদি সেই গল্পের মতো মশা-মাছির ছল করে মিষ্টি খাবার একটা সুযোগ যদি কোনোমতে পেতাম!!  আরেকটু বড়ো হবার পর অবশ্য জানতে পেরেছিলাম যে সেই গল্পটা ছিলো প্রখ্যাত লেখক শিবরামের অমর সৃষ্টি। 

হাসির গল্প লেখা মোটেও সহজ কাজ নয় - তার উপর 'ছোটোদের হাসির গল্প' ছোটোদের মতো করে লেখা ঢের, ঢের বেশি কঠিন। খুব কম লেখকই সেই দুটো হার্ডল অনায়াসেই পার হয়ে গিয়েছিলেন। তাঁদের মধ্যে অবশ্যই অন্যতম হলেন শিবরাম চক্রবর্তী।  বড়োদের জন্যেও তিনি লিখে গেছেন বেশ কিছু অসাধারণ গল্প ও উপন্যাস। কিন্তু স্রেফ হর্ষবর্ধন-গোবর্ধন ক্যারেক্টার দুটির জন্যেই তিনি নির্দ্বিধায় বাংলা সাহিত্যের জগতে চিরটাকালই এক অনন্য স্থান আলোকিত করে থাকবেন। 
শিবের শক্তি +  রামের ভক্তি = শিব্রাম !
এই পোস্টে অবশ্য কেবল হর্ষবর্ধন-গোবর্ধন নিয়ে নয়, বরং শিবরামের লেখা অন্য কয়েকটি দারুণ মজার গল্প আপলোড করা হলো। শিবরামের গল্প অন্যান্য ব্লগেও প্রচুর আছে - তবে সেগুলি দেব সাহিত্য কুটীরের পূজাবার্ষিকীতে যে-আকারে প্রকাশিত হয়েছিলো, সেভাবে কিন্তু নেই - আর সে জন্যেই আমার এই পুনর্বিড়ম্বনা....

শিবরামের পাঁচটি 
হাসির গল্প (16 MB)








5 comments:

  1. অসংখ্য ধন্যবাদ । কুন্তলদা , আরেকটি দুর্দান্ত পোস্টের জন্য।

    ReplyDelete
    Replies
    1. শিবের শক্তি + রামের ভক্তি = শিব্রাম !!

      Delete
  2. ei golpogulo sob agei pora..tobu kano abar bhalo laglo? prothom prokasher samay je chobigulo chilo seguli somet abar pawar jonye..jamon osadharon golpo tamon sob mon moatano chobi..Shailo Chakraborty ki?

    ReplyDelete
    Replies
    1. খুব সম্ভবত শৈল চক্রবর্তী-ই হবেন - কিন্তু বইতে শুধু প্রচ্ছদপট শিল্পীর নামের উল্লেখ রয়েছে, আর তিনি হলেন শ্রী অজিত গুপ্ত।

      Delete
  3. ami abantor e apnar comment theke apnar blog ti pelam.dada ashadharon lekha gulo apnar,mone hoy sei fele asa din gulo te fire gechi,ajantei chokh bhije jai...khub bhalo lago..aar apnar upload kora galpo gulo ki aar bolbo...eto eto rare jinis apni kasto kore upload kore cholehen...bhalo thakben dada...
    prosenjit

    ReplyDelete