Pages

Saturday, July 25, 2015

নক্ষত্রলোকের দেবতাত্মা - নারায়ন সান্যাল

'প্রব্যাবিলিটি' বা সম্ভাব্যতার বিচারে আজ পৃথিবীর বিজ্ঞানীদের মধ্যে এক বিরাট অংশ বিশ্বাস করেন যে বিপুলা এ বহির্বিশ্বে আমাদের মতো, এবং আমাদের থেকে বহু, বহুগুণ উন্নত জীবেরা আছে। Swiss লেখক এরিক ভন দানিকেন তাঁর রচিত একাধিক গ্রন্থে বলে গিয়েছেন যে বহির্বিশ্বের সেই উন্নততর সভ্যতার জীবেরা, যাঁদেরকে হয়তো আমরা ঈশ্বর রূপে মেনে এসেছি, প্রাগৈতিহাসিক যুগে কোনো একসময়ে পৃথিবীতে এসেছিলেন। আমাদের সৌরমন্ডলের সেরা গ্রহ, অর্থাৎ পৃথিবীর বাসিন্দাদের সাথে বহির্বিশ্বের সেই উন্নততর জীবদের সাক্ষাকে মূলধন করে কথাসাহিত্যিকেরা বহুযুগ ধরেই রচনা করে চলেছেন বিজ্ঞানভিত্তিক হরেক রকমের গল্প-উপন্যাস, কমিকস - হয়ে চলেছে অদ্ভুত অদ্ভুত সায়েন্স-ফিকশন ছায়াছবি।  

বর্তমান যুগের সায়েন্স-ফিকশন মুভিগুলির মধ্যে, English-American ফিল্ম ডিরেক্টর Christopher Nolan-এর সাম্প্রতিক ছায়াছবি: Interstellar আমাদের যুক্তিবাদী, বিচার-বুদ্ধি সম্পন্ন মস্তিষ্ককে ধরে বেশ ভালোমতো ঝাঁকিয়ে দিয়ে গেছে বেশ কয়েকটি ব্যাপারে। তাদের মধ্যে অবশ্যই অন্যতম হলো 'Tesseract', আর কি করে ছবিটির নায়ক Cooper (এবং তাঁর সাথে রোবট TARS) এই 'Tesseract'-এর মধ্যে গিয়ে হাজির হলো। এতোদিন ধরে শুধু 'Tesseract'-এর দ্বিমাত্রিক ছবিই নানান বইয়ের পাতায় দেখে এসেছি, কিন্তু এই ছবিতে পরিচালক ফিল্মের পর্দায় সেটির সার্থক রুপায়ন ঘটিয়েছেন। অবশ্য Fifth Dimensional সেই সব Super beings-রা কেনই বা Cooper-কে বাঁচিয়ে রাখলো, আর কি করেই বা Cooper ব্ল্যাক-হোলে পড়ে যাবার প্রচন্ড আঘাতের হাত থেকে বেঁচে গেলো, সেসব ভাবার ভার পরিচালক সুকৌশলে স্রেফ দর্শকদের হাতে ছেড়ে দিয়েছেন।    

নক্ষত্রলোকের দেবতাত্মা - নারায়ন সান্যাল
প্রথম প্রকাশ: দেজ পাবলিশার্স (Nov, 1975)

সিনেমাটি দেখতে দেখতে ভাবছিলাম আমাদের দেশের মেগা-মেগা, বাহুবলী পরিচালকেরা এরকম একটা সিনেমা করার সাহস কেন দেখাতে পারেন না !! ছবি তৈরির বাজেট, বা টেকনিক্যাল লিমিটেশান-এর অজুহাত দেবার বয়স, এবং সময় আমরা বহুকাল আগেই পেরিয়ে এসেছি। 

'Tesseract'-এর কথা প্রথম পড়েছিলাম বহুবছর আগে প্রয়াত, যশস্বী লেখক নারায়ণ সান্যালের লেখা 'নক্ষত্রলোকের দেবতাত্মা' বইটিতে। আমার মনে হয়না সেই বইটি ছাড়া বাংলাতে লেখা অন্য কোনো কল্পবিজ্ঞানের বইতে 'Tesseract'-এর উল্লেখ আছে। থাকলেও, অন্তত: আমার তা পড়া হয়ে ওঠেনি। 'Space-Time Continuum'-এর জটিল গাণিতিক-সূত্র নিয়ে ইংরাজি ভাষায় লেখা একাধিক বই থাকলেও, বাংলা গল্পের বইতে এ জাতীয় আলোচনা তেমন দেখা যায় না। এই পোস্টে সেই বাংলা বইটি থেকে, সব থেকে ইন্টারেস্টিং একটি অধ্যায় এখানে দেওয়া হলো। কৌতুহলী কিছু বাংলাপ্রেমী পাঠকের জানার আকাঙ্খা হয়তো সামান্য হলেও, কিছুটা মিটবে তাতে...


Walk The Plank (1.6 MB)
নক্ষত্রলোকের দেবতাত্মা
(Size: 15 MB)








1 comment:

  1. Emon Ekti Interesting Subject niye Banglateo Lekha Hoyeche jana chilo na...Share Korar Jonno Thanks...

    ReplyDelete