Saturday, April 2, 2016

'ফেরিওয়ালা' (The Peddler) - লাকি লুক( Book# 50)

ইন্দ্রজাল, টিনটিন, আর অ্যাস্টেরিকসের পর আর কোন ভালো কমিকস পড়া যায়, তা ভাবতে ভাবতে একসময় "লাকি লুক" পড়া শুরু করেছিলাম। এই সিরিজের সবকটা গল্পই যে দারুণ ভালো, তা কিন্তু নয় ঠিকই - তবুও এর স্ট্যান্ডার্ড অন্যান্য পপুলার হাসির কমিকসের থেকে অনেক বেশি উঁচু-তারে বাঁধা - অন্তত: আমাদের দেশের কমিকসদের থেকে তো বটেই ! আরও আশার কথা হলো যে এই সিরিজটি এখনও নিয়মিত ভাবে প্রকাশিত হয়ে চলেছে। 

বেলজিয়ান কমিকস আর্টিস্ট মরিসের (Maurise De Bevere, 1923-2001) আঁকা ছবিগুলির মধ্যে কথাবার্তা ছাড়াই গল্প বলার প্রবণতা লক্ষ্য করা যেতো, যার ফলে পাঠকের কাছে তাঁর আঁকা ছবিগুলো ঠিক যেন Movie-র ফ্রেম বলে মনে হতো --- চোখ দিয়ে দেখার মধ্যেই পাঠক বুঝে যেতো কি ঘটে চলেছে। 'Basic Four Color Tradition'-এর সীমাবদ্ধতার মধ্যে থেকেও যে কি অসাধারণ, রঙীন কমিকস আঁকা যায়, তা লাকি লুকের এই গল্পগুলি পড়লে বোঝা যায়।   

এই পোস্টে আশির দশকের লাকি লুকের তেমনই সাধারণ এক ছোট্ট গল্প বাংলায় অনুবাদ করার দু:সাহস দেখালাম - ভালো কি মন্দ তা পাঠকেরাই বিবেচনা করে বলতে পারবেন। 

ফেরিওয়ালা (The Peddler) - Book# 50

PLOT:
"The Peddlerগল্পের নামকরণ করা হলো 'ফেরিওয়ালা' - এই গল্পে মরিস পাঠকদের সামনে তুলে ধরেছেন এক দারুণ সুন্দর চরিত্রকে। 'Mr. W FlatShoe', ওরফে 'ঝুনঝুনওয়ালা', যিনি পণ্য ও বস্ত্র বিক্রি করে বেড়ান। ডাকাতরা যখন তাঁকে ঘিরে ফেলে লুঠপাঠ শুরু করেছে, ঠিক তখনই লাকি লুক সেখানে হাজির হয়ে তাঁকে বাঁচান। অত:পর কৃতজ্ঞতাবশত: তিনি লাকি লুককে ডিনারে আমন্ত্রণ জানান তার মজুদে থাকা নানান জিনিষপত্র সাজিয়ে। পরবর্তীকালে দেখা যায়, যে কোনও দুর্যোগের মোকাবিলা করার মতো সরঞ্জাম নিয়ে তিনি সর্বদাই প্রস্তুত। তিনি একাই এক দারুণ মজার চরিত্র। 

গোসিনি-মরিসের যুগলবন্দীতে যে কি নির্মল, সুন্দর গল্প সৃষ্টি হতে পারে তা পড়ে সত্যিই অবাক হয়ে যেতে হয়।    

Stats:
Script & Drawings: René Goscinny & Morris
Series: Lucky Luke - Book# 50 (Seven stories, 44 pages)
Original Release: 1986
Baundule (7 MB)
ফেরিওয়ালা- লাকি লুক 
   (Size: 9.5 MB)



4 comments:

  1. আবার লাকি লুক নিয়ে হাজির কুন্তলদা,অনেকদিন পরে...আচ্ছা দাদা পয়লা বৈশাখে কি নতুন কিছু আশা করতে পারি ?

    ReplyDelete
  2. বাংলা নববর্ষে কি নতুন comics revue পাওয়া যাবে নাকি ।?

    ReplyDelete
  3. Thank you for sharing - nice story.

    ReplyDelete
  4. আহা নতুন একটা ! ইয়াপ্পি...গুল্লুস...।

    ReplyDelete