Sunday, July 19, 2015

'বাউন্ডুলে' (Maverick) - লাকি লুক( Book# 50)

আজ থেকে বছর বিশ-তিরিশেক আগে মানুষের জীবন ছিলো অনেক বেশি সহজ সরল। সাধারণ মানুষের ঝগড়া-ঝাঁটি, বিবাদ-অশান্তি-কলহের কারণগুলোও ছিলো খুব সাধারণ মাপের, এবং তা অনেক সহজেই সমাধান হয়ে যেতো। আজকালকার মতো অ্যাতো নৃশংস, জঘন্য অপরাধ বলতে গেলে প্রায় হতোই না - আমি অন্তত: আমার জীবনের প্রথম কুড়ি বছরে যুদ্ধ ছাড়া অন্য কোন নৃশংস ঘটনার কথা তেমন শুনিনি। 

সেই সরলতার প্রভাব গিয়ে পৌঁছেছিলো গান-সিনেমা-নাটকের পাশাপাশি গল্প-কমিকসের মধ্যেও। কি সাধারণ, তুচ্ছাতিতুচ্ছ ঘটনা নিয়ে কতো দারুন সুন্দর, সুন্দর গল্পের জন্ম হয়েছিলো সে সময়কার দিনগুলোতে। ট্যেকনোলজি হয়তো দিয়েছে আমাদের অনেক 'Cool & advanced' গ্যাজেটস, কিন্তু কেড়ে নিয়েছে তার থেকে অনেক, অনেক বেশি কিছু। অথচ আশ্চর্য্যের বিষয় হলো সেই সময়ে আমরা খালি ভাবতাম যে কতো তাড়াতাড়ি আমরা 'বড়ো' হতে পারবো! তখন যে সময়টাকে আমার 'বিরক্তিকর' বলে মনে হতো, আজ পিছু ফিরে সেই সময়টা রোমন্থন করে পুলকিত হই - হয়তো হয়েই চলবো, আজ থেকে অনেক বছর পরেও। 

এই পোস্টে আশির দশকের লাকি লুকের তেমনই সাধারণ এক ছোট্ট গল্প বাংলায় অনুবাদ করে দেওয়া হলো।  

বাউন্ডুলে (Maverick) - Book# 50

বেলজিয়ান কমিকস আর্টিস্ট মরিসের (Maurise De Bevere, 1923-2001) আঁকা ছবিগুলির মধ্যে কথাবার্তা ছাড়াই গল্প বলার প্রবণতা লক্ষ্য করা যেতো, যার ফলে পাঠকের কাছে তাঁর আঁকা ছবিগুলো ঠিক যেন Movie-র ফ্রেম বলে মনে হতো --- চোখ দিয়ে দেখার মধ্যেই পাঠক বুঝে যেতো কি ঘটে চলেছে। 'Basic Four Color Tradition'-এর সীমাবদ্ধতার মধ্যে থেকেও যে কি অসাধারণ, রঙীন কমিকস আঁকা যায়, তা লাকি লুকের এই গল্পগুলি পড়লে বোঝা যায়।   

Stats:
Script & Drawings: René Goscinny & Morris
Series: Lucky Luke - Book# 50 (Seven stories, 44 pages)
Original Release: 1986

Baundule (7 MB)
বাউন্ডুলে - লাকি লুক 
   (Size: 7 MB)


3 comments:

  1. Darun ...Aro Chai Kuntalda...

    ReplyDelete
  2. কুন্তলদার অফুরন্ত এনার্জি ।
    আমরাও তাই খুব মজায় আছি ।
    ধন্যবাদ দাদা ।

    ReplyDelete
  3. thik atatit sabsamay sukhaer hoy joto somasay bartoman ke ney kuntol da

    ReplyDelete